1. জাতীয়
  2. রাজনীতি
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. বিনোদন
  6. তথ্যপ্রযুক্তি
  7. সারাদেশ
  8. ক্যাম্পাস
  9. গণমাধ্যম
  10. ভিডিও গ্যালারী
  11. ফটোগ্যালারী
  12. আমাদের পরিবার
ঢাকা , মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

আজ থেকে শুরু হয়েছে হজের আনুষ্ঠানিক কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক
আপলোড সময় : ২৬-০৬-২০২৩ ০৪:৫১:৫২ অপরাহ্ন
আপডেট সময় : ২৬-০৬-২০২৩ ০৪:৫১:৫২ অপরাহ্ন
আজ থেকে শুরু হয়েছে হজের আনুষ্ঠানিক কার্যক্রম পবিত্র কাবা
নিউজ ডেস্ক ধর্মশুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। হজ পালনের উদ্দেশে মিনায় জড়ো হয়েছেন লাখো মুসল্লি। ২৭ জুন আরাফাতের ময়দানে অবস্থান করে আল্লাহর দুয়ারে নিজেদের উপস্থিতির জানান দেবেন মুসল্লিরা। এসময় ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে ময়দান।

লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক…’ ধ্বনিতে মুখরিত পবিত্র মক্কার অলিগলি ও কাবা চত্বর। মহান সৃষ্টিকর্তা আল্লাহর ডাকে সাড়া দিয়ে বিশ্বের নানা প্রান্তের মুসলমানরা হাজির হয়েছেন মক্কায়। সৌদি আরবের অধিবাসীসহ বিশ্বের ১৬০ দেশের ২০ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলিম আজ থেকে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা করবেন। মহান আল্লাহর প্রিয় নবী ও রাসুল হযরত মুহাম্মদ সা.-এর সুন্নাত অনুসারে আজ স্থানীয় সময় ৮ জিলহজ হজপালনকারীরা মক্কার অদূরে মিনায় অবস্থান করবেন।

সেখানে তারা জোহর, আসর, মাগরিব, এশা ও পরদিন (৯ জিলহজ) ফজরসহ মোট পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন। কাল বাদ ফজর মিনা ত্যাগ করে সূর্যোদয়ের সময় আরাফার ময়দানে সমবেত হবেন হজপালনকারীরা। সেখানে তারা সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন। এ সময় আল্লাহর ক্ষমা ও অনুগ্রহ লাভের জন্য তারা রোদনভরা কণ্ঠে উচ্চস্বরে বলতে থাকবেন, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক…’ অর্থাৎ ‘আমি হাজির, হে আল্লাহ! আমি হাজির। তোমার কোনো শরিক নেই। সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই। সব সাম্রাজ্যও তোমার।

 তকাল স্থানীয় সময় ৭ জিলহজ বাদ এশা অনেক হজপালনকারী মক্কা শরিফ থেকে মিনার উদ্দেশে রওয়ানা হন। তারা মিনায় রাতযাপন করেন। তবে বেশিরভাগই বাদ ফজর মক্কা থেকে রওয়ানা হয়ে মিনায় পৌঁছে জোহরের নামাজ আদায় করবেন। এ বছর পবিত্র হজ পালনের জন্য বিশ্বের ১৬০ দেশ থেকে ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান এ মুহূর্তে সৌদি আরবের মক্কায় সমবেত হয়েছেন। বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২২ হাজার ৫৫৮ জন হজ পালন করার সৌভাগ্য লাভ করেছেন

নিউজটি আপডেট করেছেন : Daily Sonali Rajshahi

কমেন্ট বক্স

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ