1. জাতীয়
  2. রাজনীতি
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. বিনোদন
  6. তথ্যপ্রযুক্তি
  7. সারাদেশ
  8. ক্যাম্পাস
  9. গণমাধ্যম
  10. ভিডিও গ্যালারী
  11. ফটোগ্যালারী
  12. আমাদের পরিবার
ঢাকা , মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

দাশেরকান্দি পয়ঃশোধনাগার কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আপলোড সময় : ১৩-০৭-২০২৩ ০৮:৪২:৫৭ অপরাহ্ন
আপডেট সময় : ১৩-০৭-২০২৩ ০৮:৪২:৫৭ অপরাহ্ন
দাশেরকান্দি পয়ঃশোধনাগার কেন্দ্র  উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এসটিপি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।


নিউজ ডেস্ক : রাজধানী ঢাকার আফতাবনগর এলাকায় অবস্থিত দৈনিক ৫০ কোটি লিটার শোধন ক্ষমতাসম্পন্ন পরিবেশবান্ধব দাশেরকান্দি পয়ঃশোধনাগার কেন্দ্র (এসটিপি) ভিডিও  কনফারেন্সের মাধ্যমে  উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৩ জুলাই) বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এসটিপি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী বলেন, মানুষের পানির চাহিদা পূরণের জন্য আমরা প্রথম সায়েদাবাদ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ করেছি। সেভাবেই শুরু হয় আমাদের পথ চলা। ৩ হাজার ৪৮২ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই শোধনাগারটির দৈনিক ৫ মিলিয়ন মেট্রিক টন পয়ঃশোধন প্রক্রিয়ার ক্ষমতা আছে। যা রাজধানীর মোট পয়ঃশোধনের ২০ থেকে ২৫ শতাংশ।

প্ল্যান্টটি ২০৩০ সালের মধ্যে সারা দেশে উন্নত বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করার মাধ্যমে এসডিজি লক্ষ্য-৬ বাস্তবায়নে সহায়ক হবে। তিনি বলেন, ২০০৫-২০০৬ অর্থবছরে বিএনপির আমলে ঢাকা শহরে শুধুমাত্র ৬০ ভাগ মানুষ সুপেয় পানি পেত। সেটাও সম্ভব হয়েছে আমরা সায়েদাবাদ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট করেছি বলেই। এছাড়াও আমরা অনেক জায়গায় গভীর নলকূপ প্রতিষ্ঠা করে দিয়েছিলাম। শেখ হাসিনা বলেন, সে সময়ে ঢাকার জনগণ ছিল এক কোটি ২০ লাখ। পানি উৎপাদন হতো দিনে ১২০ কোটি লিটার। আর ঢাকা ওয়াসার পানির বিলের মাত্র ৬৪ শতাংশ আদায় হতো। মোট রাজস্ব আদায় ছিল মাত্র ৩০০ কোটি টাকা। সূত্র সময় নিউজ ¡

নিউজটি আপডেট করেছেন : Daily Sonali Rajshahi

কমেন্ট বক্স

প্রতিবেদকের তথ্য

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ