1. জাতীয়
  2. রাজনীতি
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. বিনোদন
  6. তথ্যপ্রযুক্তি
  7. সারাদেশ
  8. ক্যাম্পাস
  9. গণমাধ্যম
  10. ভিডিও গ্যালারী
  11. ফটোগ্যালারী
  12. আমাদের পরিবার
ঢাকা , মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

মারা গেছেন বাংলা সাহিত্যের জনপ্রিয় কবি আসাদ চৌধুরী

আপলোড সময় : ০৫-১০-২০২৩ ০৫:৫০:৩৩ অপরাহ্ন
আপডেট সময় : ০৫-১০-২০২৩ ০৫:৫০:৩৩ অপরাহ্ন
মারা গেছেন বাংলা সাহিত্যের জনপ্রিয়  কবি আসাদ চৌধুরী

নিউজ ডেস্ক: না ফেরার দেশে চলে গেলেন বাংলা সাহিত্যের জনপ্রিয় কবি আসাদ চৌধুরী । বরেণ্য এই কবি দীর্ঘদিন যাবৎ বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন । বৃহস্পতিবার (০৫ অক্টোবর) কানাডার টরন্টোতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। কবি আসাদ চৌধুরী ১৯৪৩ সালের ১১ ফেব্রুয়ারি বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়ায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোহাম্মদ আরিফ চৌধুরী এবং মাতার নাম সৈয়দা মাহমুদা বেগম। আসাদ চৌধুরীর স্ত্রীর নাম সাহানা বেগম।

বাংলা সাহিত্যের জনপ্রিয় এ কবির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন তার মেয়ের জামাই । স্থানীয় সময় বেলা ৩টার দিকে (বাংলাদেশ সময় বেলা ১টা) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কবি আসাদ চৌধুরীর বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় তার অবদান স্বরণীয়। কবিতা ছাড়াও তিনি বেশ কিছু শিশুতোষ গ্রন্থ, ছড়া, জীবনী ইত্যাদি রচনা করেছেন। কিছু অনুবাদকর্মও তিনি সম্পাদন করেছেন।

১৯৮৩ সালে তার রচিত বাংলাদেশের মুক্তিযুদ্ধ শীর্ষক বিশেষভাবে উল্লেখযোগ্য গ্রন্থটি প্রকাশিত হয়। তার উল্লেখযোগ্য কবিতাবই হলো তবক দেওয়া পান (১৯৭৫); বিত্ত নাই বেসাত নাই (১৯৭৬); প্রশ্ন নেই উত্তরে পাহাড় (১৯৭৬); জলের মধ্যে লেখাজোখা (১৯৮২); যে পারে পারুক (১৯৮৩); মধ্য মাঠ থেকে (১৯৮৪); মেঘের জুলুম পাখির জুলুম (১৯৮৫); আমার কবিতা (১৯৮৫); ভালোবাসার কবিতা (১৯৮৫); প্রেমের কবিতা (১৯৮৫); দুঃখীরা গল্প করে (১৯৮৭); নদীও বিবস্ত্র হয় (১৯৯২); টান ভালোবাসার কবিতা (১৯৯৭); বাতাস যেমন পরিচিত (১৯৯৮); বৃন্তির সংবাদে আমি কেউ নই (১৯৯৮); কবিতা-সমগ্র (২০০২); কিছু ফল আমি নিভিয়ে দিয়েছি (২০০৩); ঘরে ফেরা সোজা নয় (২০০৬)।

নিউজটি আপডেট করেছেন : Daily Sonali Rajshahi

কমেন্ট বক্স

প্রতিবেদকের তথ্য

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ