1. জাতীয়
  2. রাজনীতি
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. বিনোদন
  6. তথ্যপ্রযুক্তি
  7. সারাদেশ
  8. ক্যাম্পাস
  9. গণমাধ্যম
  10. ভিডিও গ্যালারী
  11. ফটোগ্যালারী
  12. আমাদের পরিবার
ঢাকা , বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪ , ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

প্রেমতলীর গৌরাঙ্গ বাড়ীতে শুরু হয়েছে শ্রী শ্রীল নরোত্তম দাস ঠাকুরের তিরোভাব তিথি মহাউৎসব। 

আপলোড সময় : ০১-১১-২০২৩ ০৮:০০:১২ অপরাহ্ন
আপডেট সময় : ০৩-১১-২০২৩ ০১:০৫:০৩ পূর্বাহ্ন
প্রেমতলীর গৌরাঙ্গ বাড়ীতে শুরু হয়েছে শ্রী  শ্রীল নরোত্তম দাস ঠাকুরের তিরোভাব তিথি মহাউৎসব।  ছবি- সোনালী রাজশাহী
___________________

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর গোদাগাড়ী প্রেমতলী গৌরাঙ্গ বাড়ীতে শুরু হয়েছে শ্রী পাট খেতুরী ধাম প্রেমভক্তি মহারাজ শ্রীল নরোত্তম দাস ঠাকুর মহাশয়ের তিরোভাব তিথি মহাউৎসব। আজ ১ নভেম্বর বুধবার শুরু হয়েছে তিরোভাব তিথি মহাউৎসব।

এই উৎসব চলবে আজ থেকে তিন দিন, শেষ হবে আগামী ৩ নভেম্বর। মহারাজ শ্রীল নরোত্তম দাস ঠাকুর মহাশয়ের তিরোভাব তিথি মহাউৎসব ঘিরে দূরদূরান্ত থেকে আসছে ঠাকুরের ভক্তরা। নরোত্তম দাসের তীরোভাব তিথি মহাউৎসবে ভক্তরা এসে দিনরাত কীর্তন, প্রার্থনা, প্রসাদগ্রহণ ও পূজা করার মধ্য দিয়ে তিনদিন অতিবাহিত করবে এই উৎসব। এই মহাউৎসব উপলক্ষে প্রতি বছর দুই বাংলার ভক্তদের ভিড়ে উৎসবস্থলে তিল ধারণের ঠাঁই হারায় গৌরাঙ্গবাড়ি মন্দিরের আশপাশের কয়েকটি গ্রাম।

বাংলাদেশ হিন্দু ধর্মালম্বীদের এটি সবচেয়ে বড় উৎসব। উৎসব সুষ্ঠুভাবে আয়োজন করতে কয়েকদিন আগেই সব প্রস্তুতি সম্পন্ন করে খেতুরীধাম ট্রাস্টিবোর্ড ও উপজেলা প্রশাসন। ভক্তদেরও আগমন শুরু হয়েছে কয়েকদিন আগে থেকেই। নরোত্তম ঠাকুরের জন্ম ১৫৩১ খ্রিস্টাব্দে রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার প্রেমতলী পদ্মাতীরস্থ গোপালপুর গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৬১১ খ্রিস্টাব্দে প্রেমতলী খেতুরধামে মৃত্যুবরণ করেন। তার পিতা জমিদার কৃষ্ণনন্দ দাস মজুমদার ও মাতা নারায়নী রানী। নরোত্তম ঠাকুর ধনী পিতার একমাত্র সসন্তান হওয়া সত্ত্বেও ধনৈশ্বর্যলিপ্সা তার জীবনে কিছুমাত্র প্রভাব ফেলতে পারেনি।

নিউজটি আপডেট করেছেন : Daily Sonali Rajshahi

কমেন্ট বক্স

প্রতিবেদকের তথ্য

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ